aimatropawakhabor
সকাল
শরীয়তপুর, মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০ইং
aimatropawakhabor
শরীয়তপুর, মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০ইং
ব্রেকিং নিউজ
শিরোনাম

মুসলিম শিক্ষার্থীদের নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ ভারতের ছাত্রসমাজের

১৭-ডিসেম্বর-২০১৯, দুপুর ১২:৫৩     ৯০

itpoka

অনলাইন ডেস্ক-

নাগরিত্ব  আইন  ইস্যু  নিয়ে মুসলিম 'শিক্ষার্থীদের নির্যাতনের ঘটনায় উত্তাল হয়ে উঠেছে ভারতের ছাত্রসমাজ। আন্দোলনে অংশ নেওয়ার কারণে জামিয়া  মিলিয়া ও আলিগড়  মুসলিম 'বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীদের  ওপর আক্রমণ করে  স্থানীয়  পুলিশ। এই ঘটনার  প্রতিবাদে বিভিন্ন 'বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সোমবার কলকাতাসহ  রাজ্যের বিভিন্ন  জায়গায় দফায় দফায়  মিছিল  করেছেন। 'শান্তিনিকেতনে বিশ্বভারতীয় শিক্ষার্থীদের মিছিলে অংশ নিয়ে ছিলেন অনেক  শিক্ষক-শিক্ষিকাও।


রোববার জামিয়া মিলিয়া ও আলিগড় বিশ্ববিদ্যালয়ে পুলিশের নিপীড়নের খবর ছড়িয়ে পড়ার পরে রাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা যাদবপুর ও সল্টলেকের দুই ক্যাম্পাসেই প্রতিবাদ মিছিল করেন। মাঝরাতে নিউ টাউনের 'নারকেলবাগান মোড় প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখা হয়। 


সোমবার সকালে আলিয়া এবং যাদবপুর 'বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসের ছাত্রছাত্রীরা আবার চিংড়িহাটা মোড়ের কাছে জড়ো হন। পুলিশ জানায়, যেকোনো 'অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে শিক্ষার্থীদের থানায় নিয়ে যাওয়া হয়েছে।

 

মিছিলের অগ্রভাগে থাকা ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির বিদায়ী ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অভীক দাস বলেন, 'দিকে দিকে ছাত্রছাত্রীদের উপরে অত্যাচার থামানো না হলে আমরা এই 'অবস্থান থেকে সরে দাঁড়াবো না।' 

 

'শিক্ষার্থীদের এই অবস্থান রাত পর্যন্ত চলে। সন্ধ্যায় একই দাবিতে যাদবপুরের এসএফআই সমর্থকেরা আলাদা করে মিছিল বের করেন। বিকালে জামিয়া মিলিয়া ও আলিগড় বিশ্ববিদ্যালয়ে  ছাত্রছাত্রীদের উপরে পুলিশি আক্রমণের প্রতিবাদে ওই  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষাকর্মীরা মিছিল করেন।


কলেজ স্ট্রিটে কলকাতা  বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের  সামনে ও  প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের  ক্যাম্পাসে দিনভর দফায় দফায় বিক্ষোভ মিছিল হয়। তাতে দুপুর থেকে বারবার অবরুদ্ধ হয়ে পড়ে কলেজ স্ট্রিট। দুপুর ২টার দিকে 'প্রেসিডেন্সির  শিক্ষার্থীরা ক্যাম্পাসে মিছিল করেন। 


'কারমাইকেল হোস্টেল থেকে বেরিয়ে এসে বিক্ষোভ দেখান সেখানকার আবাসিকেরা। সায়ন চক্রবর্তী নামে 'প্রেসিডেন্সির এক ছাত্র জানান, 'সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা  এর বিরুদ্ধে 'একজোট  হয়ে  প্রতিবাদ  করুন এইটুকুই  আমরা  চাই।'


আন্তর্জাতিক

সর্বশেষ খবর

সর্বাধিক পঠিত